Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

একটি দেশের আর্থ সামাজিক উন্নয়নে নারীর অংশগ্রহন অত্যমত্ম গুরম্নত্বপূর্ণ। দেশেরমোট জনসংখ্যার অর্ধেকই নারী। এই বিশাল জনগোষ্ঠীকে উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করতে এবং তাদের কর্মদÿতাকে উৎপাদনমুখী কাজে জড়িত করতে না পারলেদেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। নারী পুরম্নষ নির্বিশেষেদেশের সকল নাগরিকের অধিকার ও সুযোগের সমতা নিশ্চিত করতে সরকার দৃঢ় অঈীকারবদ্ধ ;  যার প্রতিফলন ঘটেছে  গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  সংবিধানে ।

   

     এ দেশের জনগনের পিতৃতান্ত্রিক মনোভাব নারীদের  বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে জড়িত  হতে বাধা সৃষ্টি করে। এমডিজির  লÿ্যমাত্রা বিশেস্নষনেদেখা যায়, আমাদের দেশে বিশেষতঃ শিÿারÿÿত্রে নারী- পুরম্নষের বৈষম্য দুরীকরনে যে লÿ্যমাত্রা  তা ইতিমধ্যে অর্জিত হয়েছে এবং বিদ্যালয়ে ছাত্রী ভর্তির  হার প্রত্যাশা অনুযায়ী বৃদ্ধিপেয়েছে । কিন্তু নারী শিÿার হার এখনও অনেক কম। স্বাসহ্য সেবার ÿÿত্রে  নারীদের  সমত্মান জন্ম সংক্রামত্ম সেবা গ্রহনের ÿÿত্রে  উন্নয়ন  ঘটলেও সাধারন  স্বাস্থ্যসেবা গ্রহনে পুরম্নষের চেয়ে  পিছিয়ে আছে। এ ছাড়াও নারীর প্রতি পারিবারিক সংহিসতা তাদের  অধিকার  প্রতিষ্ঠা থেকে  বঞ্চিত করছে।

 

     মাঠ পর্যায়ে  উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় সমূহ মুলত দরিদ্র মহিলাদের  অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করে  স্বাবলম্বী  হিসেবে  গড়ে তোলা, নারীর দারিদ্র দুরীকরনে ÿুদ্রঋন বিতরন, দু:সহ মহিলাদের  খাদ্য নিরাপত্তা নিশ্চিত করনে ভিজিডি কর্মসূচী ,প্রশিÿনের মাধ্যমে দÿতা   উন্নয়ন,দরিদ্র মা’র জন্য  মাতৃত্বকালীন ভাতা কার্যক্রম,যৌতুক ও নারী নির্যাতন প্রতিরোধ, নারীর আইনি সহায়তা প্রদান এবং সামাজিক মর্যাদা বৃদ্ধির লÿÿ্য সকল কার্যক্রম বাসত্মবায়ন করছে। পাশাপাশি জাতীয় কার্যক্রমের অংশ হিসেবে নানাবিধ অর্পিত দায়িত্ব পালন করছে।

ছবি